তাঁর জন্মদিনে উড়ল যুদ্ধবিমান, এল সোয়া লাখ শুভেচ্ছা কার্ড

প্রকাশিতঃ ১১:৪৭ পূর্বাহ্ণ | মে ০২, ২০২০

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব পালন করা টম মুরের বয়স সেঞ্চুরি ছুঁয়েছে গতকাল ৩০ এপ্রিল। এ উপলক্ষে সম্মান প্রদর্শনের জন্য তাঁর বাড়ির ওপর দিয়ে ওড়ানো হয়েছে দুটি যুদ্ধবিমান। জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে আরও এসেছে ১ লাখ ২৫ হাজার কার্ড। এর মধ্যে আবার রানিও পাঠিয়েছেন একটি। 

সিবিএস নিউজের খবরে বলা হয়েছে, সম্প্রতি স্বাস্থ্যকর্মীদের জন্য অর্থ সংগ্রহ করে আলোড়ন তুলেছেন টম মুর। বিবিসির খবরে জানা গেছে, নিজের দেশের ন্যাশনাল হেলথ সার্ভিসকে (এনএইচএস) সাহায্য করতে এই বয়সে হেঁটে হেঁটে তহবিল সংগ্রহের কথা ভাবেন টম মুর। এ পর্যন্ত টম মুরের সংগ্রহ ৪ কোটি ডলার।
যুক্তরাজ্যের বেডফোর্ডশায়ারের গ্রাম মার্সটন মোরেটেইনে থাকেন টম। গত ৬ এপ্রিল তাঁর বাসার পেছনের বাগানে হাঁটার পরিকল্পনা নেন তিনি। ৮২ ফুটের অতটুকু জায়গায় প্রতিদিন হাঁটা মোটেও সহজ ছিল না শতবর্ষী এক বৃদ্ধের জন্য। কারণ এতটুকু হাঁটার জন্য একধরনের ওয়াকারের সাহায্য নিতে হয় তাঁকে। তবু টলেননি টম। সেই হাঁটা থেকেই উঠেছে প্রায় ৪ কোটি ডলার।
গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ১০০ বছরে পদার্পন উপলক্ষে টম মুরকে সম্মানসূচক কর্নেল পদে অধিষ্ঠিত করা হয়েছে।

দেশের স্বাস্থ্যকর্মীদের জন্য অর্থ সংগ্রহ করতে পেরে বেজায় খুশি টম মুর। তাঁর লক্ষ্য ছিল, মোটে ১২০০ ডলার তোলা। তবে তা ৪ কোটিতে পৌঁছে যাওয়ায় তিনি বিস্মিত।
টম মুর যুক্তরাজ্যের ওয়েস্ট ওয়ার্কশায়ারে জন্মগ্রহণ করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সেনাবাহিনীতে যোগ দেওয়ার আগে সিভিল ইঞ্জিনিয়ার ছিলেন তিনি। ওই সময় টম ভারত ও বর্মায় দায়িত্ব পালন করেন এবং ক্যাপ্টেন পদে উন্নীত হন।